Office Hour: Sun-Thu: 09:00 - 17:00 | Fri- Sat: Closed

করনোভাইরাস সংক্রান্ত জরুরী সাড়াদান কার্যক্রমে প্রতিবন্ধিতা বিষয়টির বিশেষ বিবেচনার আবেদন।

Home   | করনোভাইরাস সংক্রান্ত জরুরী সাড়াদান কার্যক্রমে প্রতিবন্ধিতা বিষয়টির বিশেষ বিবেচনার আবেদন।

করনোভাইরাস সংক্রান্ত জরুরী সাড়াদান কার্যক্রমে প্রতিবন্ধিতা বিষয়টির বিশেষ বিবেচনার আবেদন।

 

করনোভাইরাস সংক্রান্ত জরুরী সাড়াদান কার্যক্রমে প্রতিবন্ধিতা বিষয়টির বিশেষ বিবেচনার আবেদন।

আজ মার্চ ৩১, ২০২০ তারিখে সকাল ১১:০০টায় সিডিডি’র নির্বাহী পরিচালক জনাব এ. এইচ. এম. নোমান খান করোনা ভাইরাস মহামারীতে সাড়াপ্রদান কর্মসূচিগুলোতে প্রতিবন্ধী মানুষরা যাতে বাদ পরে না যায়, সেজন্য সংশ্লিষ্ট সবার উদ্দেশ্যে একটি আবেদনলিপি প্রেরণ করেছেন আবেদনলিপিটি আরো বেশি বন্ধুজনের কাছে তুলে ধরার জন্য সিডিডি’র ফেজবুক পেজে প্রকাশ করা হলো । অনুরোধ করবো সবাই এটি বেশি বেশি করে শেয়ার করবেন যাতে অনেক মানুষের কাছে পৌঁছায়, ধন্যবাদ-সিডিডি 

সম্মানিত সূধী,

আপনারা সবাই অবগত আছেন যে, সারা পৃথিবী এখন একটি ক্রান্তিকালের মধ্যে দিয়ে যাচ্ছে। কোভিড-১৯ এর কবল থেকে জনগণকে রক্ষার জন্য সরকার কর্তৃক নানাধরনের পদক্ষেপ নেয়া হচ্ছে। এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য, যেমন-একদিকে সব ধরনের প্রচার মাধ্যমে সর্তক বার্তা প্রচার করা হচ্ছে, তেমনি সমাজের নিম্নআয়ের মানুষের জন্য খাদ্যসহ অন্যান্য সহায়তা নিয়ে সরকারি প্রশাসনসহ বেসরকারি সংগঠনগুলো দাঁড়াচ্ছে তাঁদেরপাশে।

আপনাদের দৃষ্টি আকর্ষণ করতে চাই এমন একটি জনগোষ্ঠির প্রতি, যাদের কাছে এই সচেতন বার্তা ও সহায়তাসমূহ সহজে পৌঁছায় না বা তারা বঞ্চিত থেকে যায়, এরা হলেন সমাজের সবচেয়ে পিছিয়ে পড়া প্রান্তিক জনগোষ্ঠি‘প্রতিবন্ধী মানুষ’।  উদাহরণস্বরূপ-যখন মাইক ব্যবহার করে কোন বার্তা প্রচার করা হয়, সেটি শ্রবণ প্রতিবন্ধী মানুষদের কাছে সহজে পৌঁছায় না, অন্যদিকে ছাপা/প্রিন্ট মাধ্যমে যখন কোন বার্তা প্রচার করা হয়, সেটি দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের কাছে সহজে পৌঁছায় না। অন্যদিকে বুদ্ধি প্রতিবন্ধী, ডাউন সিনড্রোম ও অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন মানুষদেরকে পরিস্থিতির ভয়াবহতা সম্পূর্ণভাবে উপলব্ধি করানোর দক্ষতা আমাদের সমাজের বেশিরভাগ মানুষেরই নেই।

একদিকে প্রতিবন্ধী মানুষদের জন্য ঘর থেকে বের হওয়া যেমন প্রতিবন্ধকতাময়, অন্যদিকে সাধারণ ছুটি কারণে অন্তরীণ থাকার ফলে তারা হয়ে পড়েছে সম্পূর্ণভাবে অদৃশ্যমান। এমন অবস্থায় তাদের কাছে খাদ্যসহ অন্যান্য সহায়তাসমূহ পর্যাপ্ত পরিমাণে পৌঁছাচ্ছে না, বিশেষকরে যারা গ্রাম বা চরাঞ্চলে বসবাস করছেন। এমনকি প্রতিবন্ধী ব্যক্তিদের অতিপ্রয়োজনীয় সেবাসমূহ, যেমন- নিয়মিত থেরাপি, সহায়ক উপকরণ সংগ্রহ বা রক্ষণাবেক্ষণ, ঔষধ সংগ্রহ ইত্যাদি বিঘ্নিত হচ্ছে। যা তাদের শারীরিকসহ সার্বিক অবস্থার উপর নেতিবাচক প্রভাব ফেলবে।

এ রকম একটি অবস্থায়, আমি সংশ্লিষ্ট সব মহলের কাছে সবিনয়ে আবেদন করছি, আসুন আমাদের প্রতিটি উদ্যোগে প্রতিবন্ধিতার ধরন অনুযায়ী চাহিদাগুলো বিবেচনা করে সচেতনতা বৃদ্ধি ও সহায়তা প্রদান কর্মসূচিতে প্রতিবন্ধী মানুষদের অন্তর্ভুক্ত করি। প্রিন্ট, চ্যানেল, ইন্টারনেট ভিত্তিকসহ সব ধরনের প্রচার মাধ্যমের কাছে আবেদন, তারা যেনো প্রতিবন্ধী মানুষদের ধরন বিবেচনায় রেখে ইশারাভাষা, ব্রেইল প্রিন্ট ও সহজ ভাষায় স্বাস্থ্য বিধিসহ সচেতন ও  সতর্ক বার্তা সমূহ প্রচার করার উদ্যোগ গ্রহণ করে।

সরকারি প্রশাসনসহ বেসরকারি সংগঠনের প্রতি আবেদন রইলো, তারা যেনো খাদ্য ও অন্যান্য সহায়তা বিতরনের জন্য তালিকা তৈরির সময় প্রতিবন্ধী ব্যক্তি ও তাদের পরিবারগুলোকে অগ্রাধিকার দেয়। এছাড়াও বিশেষভাবে নজর দিতে হবে ত্রাণসমগ্রী বিতরনের স্থান ও সময় যেনো প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য উপযোগী হয়।

যারা প্রতিবন্ধী মানুষদের উন্নয়নের কাজে নিয়োজিত তাদের প্রতি আবেদন থাকবে, তারা যেনো স্বাস্থ্য বিধি মেনে প্রতিবন্ধী মানুষদের সম্ভাব্য সব ধরনের সেবা অব্যহত রাখায় সচেষ্ট থাকেন। এ ছাড়াও প্রতিবন্ধী মানুষের উপর করোনাভাইরাস সংক্রান্ত যে কোন প্রভাব সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগযোগ করে সেই তথ্য পৌঁছে দেয়ার সম্ভাব্য সব প্রচেষ্টা যেনো তারা গ্রহণ করে।

আমরা দেখতে পাই যে, সারা দেশেই প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠন বিদ্যমান এবং তারা তাদের বিষয়গুলো প্রযোজ্য মহলে তুলে ধরতে সক্ষম।আমরা বেশ কয়েকটি ক্ষেত্রে দেখেছি প্রতিবন্ধী ব্যক্তিরা করোনাভাইরাস প্রতিরোধে তাদের অবস্থান থেকে সক্রিয় ভূমিকা রাখছেন। সংশ্লিষ্ট সবার কাছে অনুরোধ, তারা যেনো করোনাভাইরাস মহামারীর এই সংকট মোকবেলায় প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য করণীয় নির্ধারন ও কর্মকান্ড বাস্তবায়নকালে প্রতিবন্ধী ব্যক্তিদের সাথে পরামর্শ করার জন্য তাদের সংগঠনগুলোকে সম্পৃক্ত করে, কেননা তাদের সমস্যাগুলো যেমনি তারা সঠিকভাবে তুলে ধরতে পারবে, তেমনি সেগুলোর সম্ভাব্য সমাধানেও উপযুক্ত পরামর্শ দিতে পারবে।

সব শেষে সবার প্রতি আবেদন, আমাদের সহায়তা সবচেয়ে বেশি যাদের প্রয়োজন, তাদেরকে যেনো আমরা ভুলে না যাই।

সৃষ্টিকর্তা আমাদের সবার সহায় হোন!

এ. এই. এম. নোমান খান

নির্বাহী পরিচালক- সিডিডি

  Click here to dwonload the detail JPG version